আগন্তুক

~ গভীর রাতে হঠাৎ ঘুম ভেঙে মনে হলো,-একদিন আমাকে সবাই ভুলে যাবে।প্রচন্ড ভিড়ে ধাক্কায় গুতো খেয়ে সরে যাওয়ার সময় মনে হলো,আমার অস্তিত্বের
কোনো মূল্য নেই।চারপাশের সুউচ্চ প্রতিভাবান মানুষের কেরামতি দেখে মনে হলো আমি useless, অকর্মা।
existential crisis,বাংলায় যাকে অস্তিত্বের সংকট বলে।
★প্রত্যেকেই কোনই না কোনো ধাপে এই রোগ এ ভুগছে।সুস্থ স্বাভাবিক জীবন হঠাৎ থমকে দাঁড়িয়ে বলছে,-আমি কি করছি?কেন করছি? হারিয়ে জাচ্ছিনাতো??
আশেপাশে মানুষের আচরণে মনে হচ্ছে আমি থাকা না থাকায় তাদের কিছু এসে যায়না।
                         বিবেকানন্দ বলেছিলেন-"জন্মেছিস যখন দেয়ালের গায়ে আঁচড় কেটে যা"।কিন্তু শুধু মনে হয়,-আঁচড় কাটার কত সেই নখ আছে তো???

★সমস্যা হয় আশেপাশে হতাশা বাদী মানুষদের জন্যে।তাদের চিন্তা ভাবনার সাথে নিজেকে না মেলাতে পারলেই আসামী মনে হয় ।
  স্কুল, কলেজ,তারপর একটা চাকর-ই :-এইতো জীবন 
এই জীবন আমার কাছে অর্থহীন মনে হয়।
সমস্যাটা এখানেই বেশি হয়,কাছের আশাবাদী মানুষ গুলোর জন্যে,যারা ভালোবেসে আদর দিয়ে বড়ো করেছে।
★এত মতের মধ্যে কোনটা ঠিক বুঝে উঠতে পারছিনা।এই ফারাকের মাঝে অস্তিত্বের সন্ধান খুঁজতে গিয়ে আমি ক্লান্ত।এবার মনে হয়েছে , আমি পারছিনা ।
 ★★বিশাল এই জনপদে নিজেকে বোঝানো এত সহজ কথা নয়।এলোমেলো di-focused জীবন,নির্লিপ্ততা, নিজেকে বিলীন করে ফেলারও ইচ্ছে হয়।

                         তাই মাঝে মাঝে নিজেকে এক নাটকের মঞ্চের অভিনেতা মনে হয়।ঘটনা ঘটবে,কেউ বাঁচবে কেউ মরবে,সময়ের শেষে সবাই বাড়ি ফিরবে।
                             
          ~  কেউ কাউকে মনে রাখবেনা, সবাই সবাইকে ভুলে যাবে।
                                       -----------অনীক ইসলাম

No comments

এক চিলতে রোদ্দুর।

খুব সাবধানে পায়ের আওয়াজ বাঁচিয়ে বাথরুমে ঢুকে পড়লো সুচেতনা। পবিত্র ওপাশ ফিরে এখনও ঘুমাচ্ছে। বাথরুমের লাইট জ্বেলেই দুফোঁটা ইউরিন ফেললো প্...

Powered by Blogger.